HTML Basic Bangla Tutorial | HTML Tag

0

 এইচটিএমএল ত্যাগ (HTML Tag)

html tag

হেল্লো বন্ধু! আমি এ-ই পর্বে শেখাব এইচটিএমএল ত্যাগ(tag)। যারা আগের পর্বে পড় নাই তারা পড়ে আসো এইচটিএমএল এর ধারণা

ত্যাগ হলো ওয়েব  সারভার কে বোঝানোর জন্য একধরনের ইংরেজি লেটার বা ওয়ার্ড। যেগুলো দিয়ে অয়েব সারভার কে বোঝানো হয় যে কোন ধরনের কাজ করতে হবে।


ত্যাগ একটা লেটারও হয়। আবার ওয়ার্ডও হয়।

এ-ই ত্যাগ নিয়েই পুরো এইচটিএমএল ল্যাংগুয়েজ! 

ত্যাগ নিদিষ্ট ভাবে ঠিক করে দেওয়া আছে। Sir Timothy John Berners-Lee এইচটিএমএল ভাষা তৈরি করেছেন তিনিই  সব কিছু ঠিক করে দিয়েছেন ।


খেয়াল কর: <b>  একটা ত্যাগ এটার কাজ হচ্ছে লেখা গাড় করে দেওয়া।  ত্যাগ সাধারণত দুই প্রকারঃ


  • শুরু ত্যাগ(start tag)  যেমনঃ <b>

  • শেষ ত্যাগ (end tag) যেমনঃ </b>


শুরু ত্যাগ এবং শেষ ত্যাগ একই নাম শুধু স্যাম্বল বা চিহ্ন আলাদা। শুরু ত্যাগ দিয়ে বলে দিতে হয় যে কোথায় থেকে কাজ শুরু হবে আর শেষ ত্যাগ দিয়ে বলেদিতে হয় কোথায়  কাজ শেষ হবে। ধর, আমি শুধু বাংলাদেশ লিখাটাকে গাড় করতে চাই তাহলে এভাবে লিখতে হবে নিচের উদাহরণ দেখোঃ


আমদের দেশের নাম <b> বাংলাদেশ </b> এ-ই দেশে আমার জন্ম।


output:  আমদের দেশের নাম  বাংলাদেশ   এ-ই দেশে আমার জন্ম।


বাংলাদেশে এর আগে <b> (শুরু ত্যাগ) এ-ই ত্যাগ দ্বারা আমি বলে দিলাম যে "বাংলাদেশ"  লিখার আগে থেকে  শুরু হবে লেখা গাড় করা। আর বাংলাদেশ লিখার পর </b>(শেষ ত্যাগ) এ-ই ত্যাগ দ্বারা বলে দিলাম "বাংলাদেশ" এ-র পরে আর লেখা গাড় হবেনা।  


চলো আরেকটা উদাহরণ দেখি! 


  1. <b>Bangladesh</b>is a Country

  2. India is <b> Country </b>

  3. Pakistan</b>is a</b> Country


আউটপুটঃ

  1. Bangladesh is a Country

  2. India is a Country

  3. Pakistan  is a Country 


ব্যখ্যাঃ 


প্রথম line খেয়াল করলে তুমি দেখতে পাবে যে আমি বলেদিয়েছি এই <a> (শুরু ত্যাগ)  দিয়ে "Bangladesh" লিখার আগে থেকে গাড় শুরু হবে। এবং  এই </a> (শেষ ত্যাগ) দ্বারা বলে দিলাম "Bangladesh" লিখার পরে আর গাড় হবেনা । "is a " এর আগে কিন্তু "Bangladesh" লিখা তাইনা?    ঠিক তা-ই সে "Bangladesh" লিখটাকে গাড় করে দিছে।


এখন দ্বিতীয় line খেয়াল 🤔 করলে তুমি দেখতে পাবে যে আমি বলেদিয়েছি  <b>(শুরু ত্যাগ) দিয়ে "Country" এর আগে থেকে লিখা গাড় শুরু হবে। তাই লেখা গাড় করা শুরু করে দিয়েছে। কিন্তু আমি "Country" এর পর </b> শেষ ত্যাগ) দিয়েছি তাই আর লিখা গাড় হবেনা। তাই গাড় করা বন্ধ করে দিছে।


তৃতীয় লাইন টায় আমি "Pakistan" পরে <b>  (শুরু ত্যাগ) লিখেছি। তাই সে "Pakistan" লেখার পরে থেকে লেখা গাড় করা শুরু করবে। কিন্তু আমি আবারও বলেদিছি  </b> (শেষ ত্যাগ) ত্যাগ দিয়ে  যে "Country" এর আগে লেখা গাড় করা বন্ধ করে দাও। তাই গাড় করা বন্ধ করে দিয়েছে। 


তুমি যদি শুরু ত্যাগ আর শেষ ত্যাগ বুঝতে পার তাহলে তুমি html এর আসল জিনিসটাই বুঝে গিয়েছো।


একটা মজার বিষয় হলো সকল ত্যাগ এর ক্ষেত্রে কিন্তু  <>(শুরু ত্যাগ) আর  </>(শেষ ত্যাগ) একই চিহ্ন। শুধু নামগুলো বিভিন্ন রকমের হবে। 


এখন তুমি একটা লেখাকে কেটে দিবে এইচটিএমএল এর সাহায্যে। তুমি হয়তো খেয়াল করে থাকবে বিভিন্ন শপ বা বেচাকেনার ওয়েবসাইট যদি  কোন একটা পণ্যের মূল্য পরিবর্তন করা হয় তাহলে আগের মূল্যের উপর একটা দাগ বা কাটা থাকে ঠিক এরকমঃ 100 BDT strike নামের একটা ত্যাগ দ্বারা এরকম করা যায়।


<strike>Hello Bangladesh!</strike>

 

আউটপুটঃ


Hello Bangladesh!


তাহলে বুঝতে পেরেছ? আগে <b>  ত্যাগের ভিতর লিখেছিলাম তাই লেখা গাড় করছিল। কিন্তু  এখন <strike> ত্যাগ  দিয়েছি। তাই strike এর কাজ লেখা কাটা তাই সে লেখা কেটে দিচ্ছে। এরকম অনেক মজার ত্যাগ আছে যা মজার মজার কাজ করে।  তুমি যত শিখবে ততই আনন্দ পাবে।


এ-ই ত্যাগ লিখার সময় তুমি যদি  ইংরেজি লেটারগুলো ছোট বড় লিখ তাও কোন সম্যা নাই।  

যেমনঃ


 <StriCK> Hello Bangladesh <sTRIck>


এবং আরেকটা বিষয় হলো ত্যাগ এর ভিতর ত্যাগ লিখা যায় যেমনঃ


<strick> <b> Hello </b> Bangladesh </strick>


Output:

Hello Bangladesh

ব্যাখ্যাঃ


উপরে খেয়াল করলে দেখতে পাবে  যে <strike> </strick> ত্যাগ এর ভিতর <b> Hello </b> Bangladesh লেখা আছে তাই সম্পূর্ণ সে কেটে দেবে। কিন্তু  <b> Hello </b> Bangladesh এ-ই লিখাটা খেয়াল করলে দেখতে পাবে Hello লিখাটা আবার <b> </b>  ত্যাগের মাঝে  আছে তাই Hello লিখাটা গাড় হবে।


একটা ত্যাগের শুরু ত্যাগ  থেকে শেষ ত্যাগ পর্যন্ত উপাদান(Element) বলা হয়।  যেমন strick একটা element কিন্তু <strike> একটা ত্যাগ (যেটাকে শুরু ত্যাগ বলে)


<strike> এ-ই ত্যাগ দ্বারা শুধু শুরু ত্যাগকে নির্দেশ করা হয়। এবং </strike> এই ত্যাগ দ্বারা শুধু শেষ ত্যাগ কে নির্দেশ করা হয়। কিন্তু তুমি যদি শুরু এবং শেষ ত্যাগ সহ তার ভিতরে সবাইকে নির্দেশ করতে চাও তাহলে strike  Element  বলতে পার। তুমি চাইলে ত্যাগও বলতে পার তাতে কোন সমস্যা নাই এখন অত জটিলতার প্রয়োজন নাই শুধু শুরু ত্যাগ এবং শেষ ত্যাগ বুঝলেই হবে।


এই পর্বে আমার উদ্দেশ্য ছিলো তোমাকে শুধু ত্যাগ বোঝানো। 😊 তুমি যদি ত্যাগ কি বুঝতে পার, এবং ত্যাগ কিভাবে ব্যবহার করতে হয় তা যদি বুঝতে পার। তাহলে তোমাকে অভিনন্দন! আমি আমার উদ্দেশ্য তোমরা জন্য সফল হলাম।  এই পর্যন্তই! তুমি ভালোথাকবে। এবং সুস্থ থাকবে। 


তুমি শেখ এবং অন্যকেউ শিখতে সাহায্য কর।  পোস্ট তোমার বন্ধুদের মাঝে শেয়ার কর যাতে তোমার  বন্ধুরা শিখতে পারে।


Post a Comment

0Comments

পোস্ট ভালো লাগলে অবশ্যয় কমেন্ট করুন।

Post a Comment (0)