HTML Basic Bangla Tutorial

2

 HTML  Basic Bangla Tutorial



এইচটিএমএল এর ধারণা (HTML concept)

হেল্লো বন্ধু! তুমি কি  এইচটিএমএল শিখতে চাও?  তুমি যদি সত্যি এইচটিএমএল শিখতে চাও, তাহলে এ-ই টিউটোরিয়াল টা তোমার জন্য। এই টিউটোরিয়াল টা তোমাকে একজন এইচটিএমএল এক্সপার্ট বানাবে এবং তুমি যদি সম্পূর্ণ পড় তাহলে তুমি ব্যাসিক থেকে এডভান্সড শিখতে পারবে। এ-ই টিউটোরিয়াল ফলো করলে তুমি অনেক কিছু জানতে পারবে। এ-ই টিউটোরিয়াল টা শুধু  তাদের জন্য যারা কক্ষনো এইচটিএমএল শেখেনি বা এইচটিএমএল সম্পর্কে ০% জ্ঞান।



জানো আমি তোমাদের জন্য এ-ই টিউটোরিয়াল টা লিখেছি তাহলে আমি কবে শিখলাম এ-ই এইচটিএমএল? সত্যি বলতে জানো আমি ক্লাস নাইন এ থাকতে এইচটিএমএল শিখেছি। আর আমি এ-ই টিউটোরিয়াল টা লিখেছি ক্লাস টেন এ! এইচটিএমএল শিখতে হলে সহজ কয়েকটা বিষয় খেয়াল রাখবে। তাছাড়া  তোমাদের কিচ্ছু লাগবেনা। 

তুমি যদি সর্বনিম্ন হাইস্কুলে পড় আর তোমার যদি ইচ্ছা থাকে শিখার তাহলে তুমি  ১০০ পারছেন্ট পারবে।

জানো এইচটিএমএমএল এ-র পূর্ণরূপ কি? পূর্ণ রূপ বলতে পূর্ণ নাম বোঝায়। এইচটিএমএল একটা ছোট্ট নাম যেটা আমদের বলতে ও লিখতে সহজ করে দিয়েছে। কিন্তু এইচটিএমএল এ-র বড় একটা নাম আছে। Hyper Text Markup Language ( হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ)  যেটা ওয়েবসাইট এ ব্যবহার করা হয়। অর্থাৎ এইচটিএমএল এ-র পূর্ণরূপ হলোঃ হাইপার টেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ


পৃথিবীর যতোগুলা ওয়েবসাইট আছে সব ওয়েবসাইট এ এইচটিএমএল ব্যবহার করা হয়েছে। একটা ঘর বানাতে গেলে ইটের পর ইট সাজিয়ে যেমন প্রথমে ঘরের কাঠামো বানায়।  তারপর সেই ঘর ধীরে ধীরে সুন্দর করে সাজায়। এইচটিএমএল দিয়েই একটা ওয়েবসাইট এ-র কাঠামো বানাতে হয়। তারপর আরও বিভিন্ন ভাষা দিয়ে ওয়েবসাইট সুন্দর করে সাজায়। তুমি যদি ওয়েবসাইট বানাতে চাও তাহলে  অবশ্যয় তোমাকে এইচটিএমএল শিখতে হবে। এইচটিএমএল হলো তোমার অয়েব ডেভিলপার হওয়ার প্রথম ধাপ!






উপরের খেয়াল করেছো? এটা মূলত এইচটিএমএল দিয়ে বানানো।  কিন্তু এটা যদি সুন্দর করে ডিজাইন করতে হয় তাহলে তোমাকে সিএসএস শিখতে হবে। উপরে যেটা দেখছ ওইটা শুধু লগিন ফর্মের কাঠামো বানানো হয়েছে। তাছাড়া আর কিছুই না! তুমিও অনেক কিছু বানাতে পারবে শুধু ধৈর্য ধরে শিখতে হবে। তুমি যে কোন  একটা ওয়েবসাইট এ প্রবেশ করলে বিভিন্ন লেখা, ছবি ইত্যাদি দেখতে পাও বেশিরভাগই এইচটিএমএল দিয়ে বানানো।  কিন্তু তুমি যখন কোন লেখা বা ছবিতে ক্লিক দাও তখন তোমাকে কোন event দেখায় বা ধরো,  ছোট্ট একটা ছবিতে ক্লিক দিলে ছবিটা বড় হয়ে গেলো এগুলো মূলত অন্য ভাষা ব্যবহার করে বানানো।



জানো এইচটিএমএল এ-র অনেক ভার্সন আছে আমি তোমাকে শিখাব এইচটিএমএল ৫ ভার্সন। লিংকে ক্লিক করে পড়ে আসো। এইচটিএমএল ৫ শিখলেই যথেষ্ট!  কারণ এইচটিএমএল ৫ ভার্সনের ভিতর রয়েছে সকল ভার্সন সাথে কিছু নতুন জিনিস দেওয়া হয়েছে। তাই শুধু এইচটিএমএল ৫ শিখলেই হয়ে যায়।


তুমি যদি উপরের লিংক থেকে এইচটিএমএল সম্পর্কে পড়ে আস তাহল তুমি নিচের প্রশ্ন গুলোর উত্তর দিতে পারবে। 



উপররে প্রশ্নগুলো না পারলে আবার পড় এইচটিএমএল ৫ সম্পর্কে। 


এ-ই টিউটোরিয়ালটা সম্পূর্ণ  পড়লে তুমি যা যা শিখতে পারবেঃ

  • অয়েব পেজ এর গঠন বানাতে পারবে। 

  • লেখার টেবিল বানাতে পারবে। 

  • ফর্ম  বানাতে পারবে। যেমনঃ লগিন ফর্ম,  রেজিস্টের ফর্ম, আর অনেক কিছু।  

  • তুমি লিস্ট বানাতে পারবে।

  • আরো অনেক কিছু বেসিক জানতে পারবে। যেগুলো তুমি শিখলেই আনন্দ পাবে। 

Post a Comment

2Comments

পোস্ট ভালো লাগলে অবশ্যয় কমেন্ট করুন।

Post a Comment